ঠিক কবে থেকে- 'আজ আমার মন ভালো নেই' -কথাটি চলমান বাংলাদেশি নান্দনিকতার (aesthetics) অংশ হলো? সামাজিক বিজ্ঞানের একজন ছাত্র হিসেবে আমার এই বিষয়টি নিয়ে লেখা প্রয়োজন।

.
ইন্টারনেটের কল্যাণে মানুষ তার চূড়ান্ত বাকস্বাধীনতা এবং শিল্প চর্চার সুযোগ পাচ্ছে। মানুষ তার প্রয়োজন অনুসারে শিল্পকে জীবনের অংশ হিসেবে যোগ বিয়োগ করে নিচ্ছে। তবে এখানে আমার পর্যবেক্ষণ এই যে, বিশ্বায়ন আমাদের নান্দনিকতার ধারণায় খুব দ্রুত ভাঙ্গা গড়া সৃষ্টি করছে। এতে বাংলাদেশী সমাজের লালিত আত্নপরিচয়ের সংকট- ধ্বংস এবং নির্মাণের চক্রে আরো বেশি ঘনীভূত হচ্ছে।

.
আপনি কি আপনার প্রিয় মানুষের চোখের দিকে তাকিয়ে বলতে পারবেন-

"আকাশটা চুরি হয়ে গেছে
আজ আমার মন ভালো নেই"

হয়তো পারবেন না। কারণ এই মুহুর্তে, "আজ আমার মন ভালো নেই" -  লাইনটি জড়িয়ে গেছে 'জনপ্রিয়' একটি রম্য ডগি কথোপকথনের সাথে। অথচ এই লাইনটা একসময় আমাদের অনেকেরই নির্ঘুম রাত, ঘর ফেরত বিছানায় এলানো ক্লান্তির সঙ্গী ছিলো। লাইন দুটি বাংলাদেশের খ্যাতনামা ব্যান্ড অ্যাশেজের "১৭ পৃষ্টা" গানের অংশ। ৯ বছর আগে (২০১৩), Ashes Bangladesh ইউটিউব চ্যানেল থেকে আপলোড হওয়া তুমুল জনপ্রিয় এই গানটি, প্রায় এক কোটি মানুষ শুনেছে। আমার ধারণা, সেখান থেকেই অনেক মানুষ এই লাইনটা মূল ধারার নান্দনিকতার স্রোতে প্রবেশ করিয়েছেন।

.
তো এইযে "আজ আমার মন ভালো নেই" শুনলে বা পড়লে, গানটির কথা না ভেবে ডগি কথোপকথনের কথা মনে পড়ছে- এটা কি ভালো না খারাপ? সমস্যা হচ্ছে, এই বিষয়টার সাথে ভালো খারাপের সম্পর্ক নেই। মুক্ত শিল্পকে যে যেভাবে চায়, সেভাবেই গ্রহণ করবে। তবে পরিবর্তনের জায়গা থেকে লক্ষ্য করলে, গানের লিরিক্স হিসেবে না ভেবে- কথাটাকে আমরা হয়তো বিবেচনা করবো অন্ধকার গনতান্ত্রিক আইনের একটি কেলেঙ্কারি এবং রম্য কথোপকথনের অংশ হিসেবে। লাইনটি যে একটা গভীর শিল্প বা জীবনবোধ জনিত অতীত নিয়ে এখানে এসেছে- এর দুই পয়সার দামও আজকের বাজারে নেই।

.
সমস্যা হচ্ছে, নান্দনিকতা যত দ্রুত হারিয়ে যায়, তত দ্রুত সৃষ্টি হয়না সম্ভবত।

____________
শিরোনামঃ ১৭ পৃষ্ঠা
কন্ঠঃ জুনায়েদ ইভান
ব্যান্ডঃ অ্যাশেজ
অ্যালবামঃ ছারপোকা

হঠাৎ করে কেঁদে ওঠে সে
কি যেনো এক কান্না ছিলো
কি যেনো এক আকাশ ছিলো
আকাশটা চুরি হয়ে গেছে

আজ আমার মন ভালো নেই!

কি যেনো কি হয়ে গেছে আমার
সারাটা আকাশ তারার মেলায়
লাগছেনা ভালো অসুখটা আর
আজ আমার মন ভালো নেই।

কথা সব শেষ হয়ে গেছে
নাকি শেষ তুমি করেছিলে?
লাগছে না ভালো জীবনটা আর
আজ আমার মন ভালো নেই।